ঢাকা,মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ৭ হাজার পান্তিক কৃষক পাচ্ছে বিনামূল্যে ধান বীজ সার, আনুষ্ঠানিক বিতরণ শুরু

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::
বোরোধান চাষে উন্নতমানের ফলন নিশিতের অংশ হিসেবে কক্সবাজারের চকরিয়া উপজেলা ও পৌরসভা এলাকার ৭ হাজার পান্তিক কৃষকের মাঝে ২০২২-২৩ অর্থবছরে প্রণোদনা কর্মসুচির আওতায় সরকারি বরাদ্দে বিনামূল্যে ধান বীজ ও সার বিতরণ করা হয়েছে।
বৃহস্পতিবার সকালে চকরিয়া উপজেলা প্রশাসনের সহযোগিতায় উপজেলা কৃষি বিভাগের আয়োজনে চকরিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে বিতরণ কর্মসুচি উদ্বোধন করা হয়েছে।

চকরিয়া উপজেলা কৃষি অফিসার এসএম নাছিম হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার ১ ( চকরিয়া পেকুয়া) আসনের সাংসদ আলহাজ জাফর আলম। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষকের মাঝে ধান বীজ ও সার বিতরণ করেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদি ও চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্ট, উপজেলা যুব উন্নয়ন অফিসার মো আবদুল মতিন। উপস্থিত ছিলেন উপসহকারী কৃষি অফিসার মো মহিউদ্দিন, কাজী নজরুল ইসলাম, রাজীব কুমার দেব, ফয়সাল মোহাম্মদ তৌহিদুল ইসলাম প্রমুখ।

চকরিয়া উপজেলা কৃষি অফিসার এসএম নাছিম হোসেন বলেন, সরকার প্রতিবছর আমন ও বোরো মৌসুমের শুরুতে পান্তিক কৃষকদের মাঝে প্রণোদনা সহায়তা কর্মসুচির আওতায় বিনামূল্যে ধান বীজ ও সার বরাদ্দ দেন। এরই অংশ হিসেবে চলতি ২০২২-২৩ অর্থবছরও চকরিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়ন এবং চকরিয়া পৌরসভার বিভিন্ন এলাকার পান্তিক প্রণোদনা কর্মসূচির আওতায় উপষী এবং হাইব্রিড জাতের ধান বীজ ও সার বিতরণের উদোগ নেওয়া হয়েছে।
তিনি বলেন, মুলত বোরো হাইব্রিড ও বোরো উফশী ফসলের উ্যপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে এসব ধান বীজ বিতরণ করা হচ্ছে।
এবছর চকরিয়া উপজেলা ও পৌরসভার মোট ৭ হাজার পান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরন করা হবে। তদমধ্যে উপষী জাতের ধান চাষে নিয়োজিত ২ হাজার ও হাইব্রিড জাতের ধান চাষে ৫ হাজার কৃষক পাচ্ছেন সরকারি প্রণোদনা সহায়তা কর্মসুচির আওতায় বিনামূল্যে ধান বীজ ও সার।

পাঠকের মতামত: